Site icon Electrical Gurukul [ ইলেকট্রিকাল গুরুকুল ] GOLN

মোমেন্ট অফ ফোর্স | অ্যাপ্লায়েড মেকানিক্স

মোমেন্ট অফ ফোর্স ক্লাসটি “Applied Mechanics” কোর্সের “অধ্যায় ২/Chapter 2” এ পড়ানো হয় | এই ক্লাসটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড [Bangladesh Technical Education Board] এর পলিটেকনিক [Polytechnic] ডিসিপ্লিন এর ইলেকট্রিকাল টেকনোলজি [ Electrical Technology ] এ পড়ানো হয়।

 

মোমেন্ট অফ ফোর্স

মোমেন্ট অফ ফোর্স কাকে বলে ?
শক্তির মুহূর্তকে শক্তির বাঁক ক্ষমতা বলে সংজ্ঞায়িত করা হয়। এটি এমন একটি শক্তি যা শরীর বা বস্তুকে একটি নির্দিষ্ট অক্ষ, প্রান্ত বা বিন্দুতে ঘোরায়। শক্তির এই মুহূর্তটিকে টর্ক, ঘূর্ণন শক্তি বা টার্নিং এফেক্টও বলা হয়। যাইহোক, এটি দুটি ক্ষেত্র, পদার্থবিদ্যা এবং বলবিদ্যার উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।

ফোর্স সূত্রের মুহূর্ত

মুহূর্তটিকে একটি শক্তির বাঁক প্রভাব হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এটি বলের ক্রিয়া রেখা এবং পিভট বিন্দু বা বিন্দু যে দিকে বস্তুটি ঘুরবে তার মধ্যে বিচ্ছেদ দ্বারা বলকে গুণ করার ফলাফল। এটি দ্বারা চিহ্নিত করা হয়। = F×d

মোমেন্ট পরিমাপ স্কেল

মোমেন্ট পরিমাপ স্কেল বা মোমেন্ট তীব্রতা মাপক যন্ত্র (এমএমএস; সঙ্গে স্পষ্টভাবে প্রকাশ করে Mw অথবা Mw এবং সাধারণত একটি একক ব্যবহারের সঙ্গে উহ্য এম মাত্রার জন্য) একটি ভূমিকম্পের মাত্রার (“আকার” বা শক্তি) এর উপর ভিত্তি করে একটি পরিমাপ সিসমিক মোমেন্ট (ভূমিকম্পের দ্বারা সম্পন্ন “কাজ” এর একটি পরিমাপ), মূল “রিখটার” দৈর্ঘ্যের স্কেলটির পরিচিত পরিমাণগুলির ক্ষেত্রে প্রকাশিত ।

মোমেন্টর মাত্রা (Mw) আকার অনুসারে ভূমিকম্পের র‌্যাঙ্কিংয়ের জন্য প্রামাণিক মাত্রার মান হিসাবে বিবেচিত হয় কারণ এটি ভূমিকম্পের শক্তির সাথে আরও সরাসরি সম্পর্কিত এবং এটি পরিপূর্ণ হয় না । (এটি অন্যান্য শর্তগুলির মতো কিছু শর্তের মতোই কম্পনকে কমিয়ে দেয় না। এটি ভূমিকাত্ত্বিক কর্তৃপক্ষের (যেমন মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ) দ্বারা ব্যবহৃত স্ট্যান্ডার্ড স্কেল হয়ে দাঁড়িয়েছে , প্রতিস্থাপন (যখন উপলব্ধ তখন সাধারণত M> 4) ML (স্থানীয় মাত্রা) এবং Ms (পৃষ্ঠ-তরঙ্গ প্রস্থ) স্কেলগুলির ব্যবহার। মুহুর্তের দৈর্ঘ্যের স্কেলের উপপ্রকার ( Mw) ভূমিকম্পের মোমেন্টটি অনুমান করার বিভিন্ন উপায়ে প্রতিফলিত করে।

 

 

মোমেন্ট অফ ফোর্স নিয়ে বিস্তারিত :

https://youtu.be/yP2hHySu2WI

 

আরও দেখুনঃ

 

Exit mobile version