এক্সপালশন টাইপ অ্যারেস্টার

আজকে আমাদের আলোচনার বিষয় – এক্সপালশন টাইপ অ্যারেস্টার।যা “ বজ্রপাত আরক্ষা ব্যবস্থা” অধ্যায় এর অন্তর্ভুক্ত।

এক্সপালশন টাইপ অ্যারেস্টার

 

এক্সপালশন টাইপ অ্যারেস্টার

 

এ ধরনের লাইটনিং অ্যারেস্টারকে অনেক সময় ‘প্রোটেক্টর টিউব’ নামে অভিহিত করা হয় এবং সাধারণত 33 কেভি লাইনে ব্যবহার করা হয়। গঠন : চিত্রে একটি এক্সপালশন টাইপ অ্যারেস্টারের প্রয়োজনীয় অংশ দেখানো হয়েছে। এতে একটি রঙ গ্যাপ A A’ সিরিজে আর একটি ফাইবার নির্মিত টিউবের সাথে যুক্ত থাকে, যা দ্বিতীয় গ্যাপ নামে পরিচিত।

এ ফাইবার টিউব গ্যাপে দুটি ইলেকট্রোড থাকে। উপরের ইলেকট্রোডটি রড গ্যাপের সাথে এবং নিচের ইলেকট্রোডটি আর্থের সাথে যুক্ত থাকে। এক একটি লাইনের সাথে এক একটি অ্যারেস্টার যুক্ত করতে হয়। স্বাভাবিক ভোল্টেজে এ গ্যাপ দুটির একটিও কাজ করে না। অর্থাৎ অতিক্রম করে কোনোভাবেই কারেন্ট প্রবাহিত হতে পারে না।

 

এক্সপালশন টাইপ অ্যারেস্টার

 

লাইটনিং-এর কারণে সার্জ সৃষ্টি হলে এ গ্যাপদ্বয়ের ভিতর দিয়ে আর্থিং-এর মাধ্যমে এটি অর্থের সাথে সংযুক্ত হয়ে যায় এবং উচ্চ ভোল্টেজ তরঙ্গের গতিও পরিবর্তিত হয়ে আর্থে চলে যায়। যখন এ অ্যারেস্টার ক্রিয়াশীল হয়, তখন টিউবের ভিতরে স্পার্ক গ্যাপে যে আর্ক সৃষ্টি হয়, সেটির তাপের প্রভাবে ফাইবার পদার্থ গ্যাস আকারে বাষ্পীভূত হয়। এ গ্যাস টিউব হতে নির্গত হয়ে যাওয়ার জন্য এর তলদেশে একটি ভেন্ট পাইপ রাখা হয়।

এ ভেন্ট পাইপ দিয়ে গ্যাস নির্গত হওয়ায় এটি আর্কও নির্বাপিত করে। আর্ক নির্বাপণের এ প্রক্রিয়া অনেকটা সার্কিট ব্রেকারের আর্ক নির্বাপণের মতোই। ডি আয়োনাইজিং প্রতিক্রিয়া এত বেশি হয় যে, কারেন্ট শূন্যতে আর্ক নির্বাপণ হয়ে গেলে পুনরায় আবার আর্ক তৈরি হয় না। এ ধরনের অ্যারেস্টার সার্জ হতে লাইনকে রক্ষাকারী হিসেবে তুলনামূলকভাবে সস্তা। কিন্তু এর বিশেষ কিছু অসুবিধা থাকার কারণে সকল স্থানে ব্যবহার উপযোগী নয়।

সুবিধাসমূহ (Advantages) :

(i) এটি খুব বেশি দামি নয়;

(ii) গ্যাপের সার্বক্ষণিক ফলো কারেন্ট প্রবাহকে বাধা প্রদান করার রড গ্যাপ অ্যারেস্টারের তুলনায় উন্নততর হয়।

(iii) খুব সহজেই স্থাপন করা যায়। 

 

 

অসুবিধাসমূহ (Disadvantages) :

(i) এটি কতবার কাজ করতে পারবে, তার একটি সীমা আছে। কারণ, প্রত্যেকবার কাজ করার সময়ে ফাইবার পদার্থ প্রতিবারেই ক্ষয় হতে থাকে।

(ii) এটি হতে গ্যাস নির্গত হওয়ার কারণে একে প্রোটেক্টিভ যন্ত্রপাতির সাথে আবদ্ধ প্রকোষ্ঠে রাখা যায় না ।

(iii) এর ভোল্ট/অ্যাম্পিয়ার বৈশিষ্ট্য নিম্নমানের বলে এটি দামি যন্ত্রপাতি রক্ষার জন্য উপযোগী নয়।

আরও দেখুনঃ

Leave a Comment