একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ এর ভূমিকা

আজকে আমাদের আলোচনার বিষয়- একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ এর ভূমিকা।যা একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ  এর অন্তর্ভুক্ত।

একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ এর ভূমিকা

 

একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ এর ভূমিকা

 

ভূমিকা (Introduction) :

লোডশেডিং বাংলাদেশে নিত্যনৈমিত্তিক ব্যাপার। এ মহারোগ থেকে কারোরই রেহাই নেই। গরম কালে কেবল লোডশেডিং আর লোডশেডিং। ছাত্রছাত্রী বা পরীক্ষার্থীদের তো নাজেহাল অবস্থা। এ থেকে সাময়িক মুক্তির জন্য এ ইমারজেন্সি লাইট। এ ইমারজেন্সি লাইট তৈরি করা খুব সহজ। বর্তমানে অনেক টেকনিক্যাল ছাত্রছাত্রী ও টেকনিশিয়ানরা সহজেই এ সার্কিট তৈরি করছে। এ প্রজেক্টটি একটি মাল্টি পারপাস প্রজেক্ট। এ প্রজেক্টটি একটি ইমারজেন্সি লাইটের জন্য ব্যবহৃত হয়েছে। এ প্রজেক্টটির সার্কিটটি 220V এসি অথবা 12V DC তে ব্যবহৃত হয়।

বিভিন্ন প্রস্তুতকারকের ক্যাটালগ অথবা ম্যানুয়্যাল অধ্যয়ন (Study the different manufacturers catalogue or manuals ) :

আমরা ইমারজেন্সি লাইট তৈরির ক্ষেত্রে বিভিন্ন ম্যানুফ্যাকচারিং কোম্পানির ক্যাটালগ অনুসরণ করতে পারি। আমাদের দেশে মাইক্রো-ইলেকট্রনিক্স ও রহিম আফরোজ উল্লেখযোগ্য ব্যালাস্ট তৈরি করার প্রতিষ্ঠান। এ ছাড়াও কোরিয়া, চীন, জাপানসহ বিভিন্ন বিদেশি কোম্পানির ক্যাটালগ আমরা ব্যবহার করতে পারি।

 

গুগল নিউজ
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

ইমারজেন্সি লাইট তৈরি করার আগে আমরা ক্যাটালগ অথবা সরাসরি অন্য একটি ইমারজেন্সি লাইট সার্কিট পর্যবেক্ষণ করে নিতে পারি। এর ফলে পরবর্তীতে আমাদের কাজ করতে সহজ হবে এবং সার্কিটের ভুলত্রুটি ধরতে সুবিধা হবে। এ অধ্যায়ে যে সার্কিটটি তৈরি করবো তার প্রয়োজনীয় যন্ত্রাংশগুলো সংগ্রহ করতে হবে।

ইনপুট, আউটপুট রেটিং এবং সংস্কারের সুনির্দিষ্ট হিসাব (Calculate the input, output rating and develope the detail specification) :

এ ধরনের প্রজেক্টের সার্কিটে 12V-0-12V ট্রান্সফরমার ব্যবহৃত হয়। এ ট্রান্সফরমারের সেকেন্ডারি ওয়াইন্ডিং-এর সাথে স্কুল ওয়েভ রেকটিফায়ার হিসাবে দু’টি ডায়োড D এবং D (IN 4007) সংযোগ করা হয়ে থাকে। 12V এর ব্যাটারি পজেটিভ টার্মিনালের সাথে রিলের পজিটিভ টার্মিনালের সাথে এবং ব্যাটারির নেগেটিভ টার্মিনাল রিলের সেন্টার ট্র্যাপ কয়েল এর সাথে যুক্ত থাকে।

রিলে এবং ব্যাটারি রেকটিফাই DC সাপ্লাইয়ের সাথে সমন্বয় করে এবং তখন রিলে ON হয়। রিলে ON হওয়ার ফলে ব্যাটারি চার্জ হয়। এ সার্কিটে ব্যবহৃত টগল সুইচটি 1 Pole-2way। যার একটি প্রাপ্ত জ্যাক পিন এবং অপর প্রান্ত 12V এর বালের সাথে সংযুক্ত থাকে। ডায়োগ (D; IN 4003) এবং ক্যাপাসিটর (C1-1000pt/25V) রিলের সাথে প্যারালালে যুক্ত থাকে, যা রিলেকে সেফ করে। ব্যাটারির পজিটিভ এবং নেগেটিভ টার্মিনাল যথাক্রমে X এবং Y, একটি লো ভোল্টেজ LED ইন্ডিকেটর সার্কিটের সাথে যুক্ত থাকে।

সার্কিট ডায়াগ্রাম এবং ওয়ার্কিং ডায়াগ্রাম অঙ্কন (Draw the circuit diagram and working diagram) :

 

একটি ইমারজেন্সি লাইট ডিজাইন ও তৈরিকরণ এর ভূমিকা

 

আরও দেখুনঃ

Leave a Comment